1. ahekram2006@gmail.com : ah ekram : ah ekram
  2. asadmd7195@gmail.com : JB Admin : JB Admin
  3. janatarbartabd@gmail.com : jb editor : jb editor
আনোয়ারায় জনপ্রিয়তা পাচ্ছে সোনালী মুরগি পালন, স্বাবলম্বী হচ্ছেন তরুণ উদ্যোক্তারা! জনতার বার্তা - দৈনিক জনতার বার্তা
সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০২:২৪ অপরাহ্ন

আনোয়ারায় জনপ্রিয়তা পাচ্ছে সোনালী মুরগি পালন, স্বাবলম্বী হচ্ছেন তরুণ উদ্যোক্তারা! জনতার বার্তা

শেখ আবদুল্লাহ, আনোয়ারা (চট্টগ্রাম) প্রতিনিধি
  • আপডেটের সময় : বুধবার, ৮ সেপ্টেম্বর, ২০২১

শেখ আবদুল্লাহ, আনোয়ারা (চট্রগ্রাম) প্রতিনিধিঃ

সোনালী মুরগি দেখতে অনেকটা দেশী মুরগির মতো। এর মাংস খেতে সুস্বাদু হওয়ার কারণে ফার্মের অন্যান্য জাতের মুরগির তুলনায় সোনালী মুরগির চাহিদা একটু বেশী। এছাড়াও এই মুরগিটির দাম দেশী মুরগির তুলনায় বেশ কম। যারফলে মুরগির বাজারে সোনালী মুরগির বেশ কদর রয়েছে। যারজন্য চট্টগ্রামের আনোয়ারার শিক্ষিত তরুণদের মাঝে ব্রয়লার মুরগির পাশাপাশি সোনালী মুরগি পালন জনপ্রিয়তা পাচ্ছে। সোনালী মুরগি পালনে ইতোমধ্যে ব্যাপক সফলতা পাওয়ার পাশাপাশি স্বাবলম্বীও হয়েছেন উপজেলার অনেক তরুণ উদ্যোক্তা

জানা যায়, করোনা মহামারির কারণে দীর্ঘদিন ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় আনোয়ারার তরুণরা ঝুঁকছে সোনালি মুরগি পালনে। বাজারে এই মুরগির চাহিদা ও এর পালন তুলনামূলক সহজ হওয়ায় এটি পালনে আগ্রহী হচ্ছেন তারা। ইতোমধ্যেই অনেক তরুণ উদ্যোক্তা সোনালী মুরগি পালনে স্বাবলম্বী হয়েছেন।

এদিকে উপজেলা জুড়ে দেখা গেছে, ঘরের ছাদে, বসতবাড়ির আঙ্গিনা, পুকুর পাড়সহ খালি জায়গায় গড়ে উঠেছে অসংখ্য মুরগির ফার্ম। এমনি একজন উদ্যোক্তা মোহাম্মদ এনাম। তিনি জানান, দীর্ঘদিন ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। তাই বাড়ির আঙ্গিনার খালি জায়গায় সোনালি মুরগির ফার্ম করেছি। এ পর্যন্ত তিন বার বাচ্চা তুলে প্রতিবারেই ৭০-৮০ হাজার টাকা লাভ হয়েছে।

একই উপজেলার আর এক তরুণ উদ্যোক্তা জানান, বসে না থেকে অবসর সময় টা কাজে লাগানোর ইচ্ছে থেকেই সোনালী মুরগি পালন শুরু করি। প্রথমদিকে সোনালী মুরগি পালনের ব্যবস্থাপনা সংক্রান্ত কাজগুলো সঠিকভাবে করতে না পারলেও পরবর্তীতে অভিজ্ঞদের পরামর্শ নিয়ে আয়ত্ত্ব করার চেষ্টা করেছি। বর্তমানে প্রতিটি শেডে ১০০০০-১৫০০০ টাকা লাভ করেছি। সামনের ফার্মের আকার আরও বৃদ্ধি করবেন বলেও তিনি জানান।

এ প্রসঙ্গে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. দেলোয়ার হোসেন বলেন, দীর্ঘদিন ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় তরুণেরা বিশেষ করে কলেজ শিক্ষার্থীরা মুরগী পালনে ঝুঁকছে। নতুন তরুণ উদ্যোক্তা যারা সোনালী মুরগি পালন করতে চায় তাদের প্রয়োজনীয় পরামর্শ ও অন্যান্য সাহায্য-সহযোগিতা প্রদান করা হচ্ছে বলেও তিনি জানান।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর
© ২০২০ সমস্ত অধিকার সংরক্ষিত | দৈনিক জনতার বার্তা বিডি পরিবার
কারিগরি সহায়তায় রাফিউল ইসলাম