1. ahekram2006@gmail.com : ah ekram : ah ekram
  2. asadmd7195@gmail.com : JB Admin : JB Admin
  3. janatarbartabd@gmail.com : jb editor : jb editor
উখিয়ার ডেইলপাড়ায় এসিডিআই/ভোকা’র দুধ এবং দুগ্ধজাত পণ্য খাওয়ার গুরুত্ব বিষয়ক অনুষ্টান অনুষ্ঠিত হয় - দৈনিক জনতার বার্তা
সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০১:৪৯ অপরাহ্ন

উখিয়ার ডেইলপাড়ায় এসিডিআই/ভোকা’র দুধ এবং দুগ্ধজাত পণ্য খাওয়ার গুরুত্ব বিষয়ক অনুষ্টান অনুষ্ঠিত হয়

কাজল আইচ, উখিয়া কক্সবাজারঃ
  • আপডেটের সময় : সোমবার, ৬ জুন, ২০২২

কাজল আইচ, উখিয়া কক্সবাজারঃ

“পুষ্টি, পরিবেশ এবং অর্থনৈতিক উন্নয়নে টেকসই দুগ্ধ শিল্প” প্রতিপাদ্যটি সামনে রেখে “বিশ্ব দুগ্ধ দিবস ২০২২” উদযাপন এর অংশ হিসাবে, ইউএসআআইডি এর অর্থায়নে এবং এসিডিআই/ভোকা এর পরিচালনায় “বাংলাদেশ লাইভস্টক এন্ড নিউট্রিশান এক্টিভিটি” প্রকল্পটি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান এবং স্থানীয় জনগোষ্ঠীকে সাথে নিয়ে দুধ এবং দুধের তৈরী খাবার এর গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে, সপ্তাহব্যাপী বিভিন্ন ধরণের কার্যকম বাস্তবায়ন করেছে।

এর ধারাবাহিকতায় ৬ জুন, ২০২২ উখিয়া উপজেলাধীন জালিয়া পালং ইউনিয়নের ৪নং ওয়ার্ড ডেইলপাড়া এলাকায় দুগ্ধখামারী এবং স্থানীয় জনগোষ্ঠীদের নিয়ে অনুষ্ঠিত হয়ে গেল বিশ্ব দুগ্ধ দিবস। কক্সবাজারের পুষ্টি পরিবেশ ও অর্থনৈতিক উন্নয়নে টেকসই দুগ্ধ শিল্প দুধ এবং দুগ্ধজাত পণ্য খাবারের গুরুত্ব বিষয়ক প্রচার-প্রচারণা এবং দুধের তৈরী নানা খাবারের প্রদর্শনী ও মতবিনিময় সভা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

উক্ত দুগ্ধ প্রদর্শনী সভার আলোচ্য বিষয়ের উপর বক্তব্য রাখেন ACDI / VOCA র ফিল্ড কো-অর্ডিনেটর দেওয়ান মাহফুজুর রহমান।

আলোচনা সভায় বক্তারা বলেন, এখন দুধের শ্বেত বিপ্লব ঘটেছে। প্রাণিসম্পদ বিভাগের প্রশিক্ষণ ও উন্নয়নমূলক বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করার ফলে জেলায় দুধের উৎপাদন ক্রমান্বয়ে বেড়েছে। এই অবস্থানকে টেকসই করতে সরকারী-বেসরকারী অংশীদারত্বকে জোড়দাড় করতে কার্যকর সকল পদক্ষেপ গ্রহণ করা উচিত। মেধাবী জাতি গঠনে প্রতিদিন এক গ্লাস করে দুধ পানের পরামর্শ দেন বক্তারা । বক্তারা আশাপ্রকাশ করেন, এভাবে স্থানীয় পর্যায়ে মাইকিং ও সুসজ্জিত ভ্যানের মাধ্যমে প্রচার-প্রচারণা এবং দুধ এবং দুগ্ধজাত পণ্য খাওয়ার গুরুত্ব বিষয়ক প্রচার-প্রচারণার ফলে সবার মধ্যে দুধ এবং দুধের তৈরী খাবার নিয়মিত গ্রহনের ব্যাপারে সচেতনতা বৃদ্ধি পাবে এবং পারিবারিক পর্যায়ে দুধ ও দুগ্ধজাত পণ্যের খাওয়ার হার বৃদ্ধি পাবে।

মেলাতে অংশগ্রহণ করেছেন প্রকল্পের উপকারভোগীরা / অংশগ্রহনকারী যারা বাড়ীতে দুগ্ধজাত পণ্য তৈরী করেন এবং বিক্রি করেন। অংশগ্রহনকারীদের উদ্যোগকে সামনের দিকে এগিয়ে নিতে উক্ত মেলায় উপস্থিত ছিলেন জালিয়া পালং ইউনিয়নের ৪নং ওয়ার্ডের ইউপি সদস্য আবুল কালামসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর
© ২০২০ সমস্ত অধিকার সংরক্ষিত | দৈনিক জনতার বার্তা বিডি পরিবার
কারিগরি সহায়তায় রাফিউল ইসলাম