1. ahekram2006@gmail.com : ah ekram : ah ekram
  2. asadmd7195@gmail.com : JB Admin : JB Admin
  3. janatarbartabd@gmail.com : jb editor : jb editor
এসে গেল ভ্যাকসিন, বিশ্ব থেকে বিদায় নেবে ম্যালেরিয়া - দৈনিক জনতার বার্তা
বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০৬:২১ পূর্বাহ্ন

এসে গেল ভ্যাকসিন, বিশ্ব থেকে বিদায় নেবে ম্যালেরিয়া

জনতার বার্তা ডেস্কঃ
  • আপডেটের সময় : শনিবার, ২৩ জুলাই, ২০২২

জনতার বার্তা ডেস্কঃ

বিশ্ববাসীর জন্য সুখবর। বিশ্বের প্রথম ম্যালেরিয়া টিকাকে ছাড়পত্র দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যদিও প্রাথমিকভাবে আফ্রিকা মহাদেশে ম্যালেরিয়া টিকাকে বাজারজাত করার অনুমোদন দিয়েছে হু। তবে সুদিন যে সামনেই সেটা আর বলার অপেক্ষা রাখে না। টিকার প্রভাবে ধীরে ধীরে বিশ্ব থেকে নির্মূল হবে ম্যালেরিয়া। আশাবাসী বিশেষজ্ঞ মহল।

আফ্রিকা মহাদেশের ৩টি দেশে এই টিকার ছাড়পত্র দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ঘানা, কেনিয়া ও মালওয়াই- আপাতত ম্যালেরিয়ার টিকাকরণ হবে আফ্রিকা মহাদেশের এই ৩ দেশে। এই টিকা তৈরির পিছনে বিরাট অবদান রয়েছে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের। নতুন এই ম্যালেরিয়ার টিকার নাম মসকুইরিক্স। টিকা বিক্রি করছে গ্ল্যাক্সোস্মিথক্লাইন নামে এক সংস্থা। টিকার ৪টি ডোজ। ম্যালেরিয়ার বিরুদ্ধে যুদ্ধে এই টিকাকে ‘ঐতিহাসিক’ পদক্ষেপ বলে আখ্যা দিয়েছে হু। যদিও একদল বিশেষজ্ঞের মতে এই টিকা এখনও ৫০ শতাংশও কার্যকরী নয়। তবে তাতেও ম্যালেরিয়ায় মৃত্যু হার কমবে বলে আশাবাদী হু।

প্রসঙ্গত, ফি বছর ম্যালেরিয়ায় বহু শিশুর মৃত্যু হয় আফ্রিকায়। যারা মূলত ৫ বছরের কম বয়সী শিশু। পরিসংখ্যান বলছে, ২০২০ সালে আফ্রিকা মহাদেশে মোট ম্যালেরিয়ায় আক্রান্ত হন ২৪ কোটি ১০ লাখ। যার মধ্যে প্রাণ হারান ৬ লাখ ২০ হাজার। তবে এই টিকা সবাইকে দেওয়ার ক্ষেত্রে একটা বড় বাধা হতে চলেছে, তার জোগান। জিএসকে বলেছে, ২০২৮ পর্যন্ত তারা বছরে ১ কোটি ৫০ লাখ ডোজ তৈরি করতে পারবেন। কিন্তু হু-এর হিসেব বলছে, প্রতিবছর আফ্রিকায় যে ২ কোটি ৫০ লাখ শিশু জন্মায়, তাদের জন্য প্রয়োজন মোট ১০ কোটি ডোজ।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর
© ২০২০ সমস্ত অধিকার সংরক্ষিত | দৈনিক জনতার বার্তা বিডি পরিবার
কারিগরি সহায়তায় রাফিউল ইসলাম