1. ahekram2006@gmail.com : ah ekram : ah ekram
  2. asadmd7195@gmail.com : JB Admin : JB Admin
  3. janatarbartabd@gmail.com : jb editor : jb editor
গণমানুষের নেতা জাহাঙ্গীর কবির চৌধুরী'র এক নজরে রাজনৈতিক দৃশ্যপট ও শিক্ষা বিস্তারের অবদান! জনতার বার্তা - দৈনিক জনতার বার্তা
বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০৫:০৭ পূর্বাহ্ন

গণমানুষের নেতা জাহাঙ্গীর কবির চৌধুরী’র এক নজরে রাজনৈতিক দৃশ্যপট ও শিক্ষা বিস্তারের অবদান! জনতার বার্তা

এইচ এম শাহাবউদ্দিন তাওহীদ, কক্সবাজার জেলা প্রতিনিধিঃ
  • আপডেটের সময় : মঙ্গলবার, ৭ সেপ্টেম্বর, ২০২১

এইচ এম শাহাবউদ্দিন তাওহীদ, কক্সবাজার জেলা প্রতিনিধিঃ

কক্সবাজারের উখিয়া উপজেলার গণমানুষের প্রাণপ্রিয় নেতা জনাব জাহাঙ্গীর কবির চৌধুরী’র আমৃত্যুকাল অবধি স্মরণে থাকবে আমাদের।

রাজনৈতিনক পরিচয়ঃ
(১)— ছাত্র জীবনে বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে বাংলাদেশ ছাত্রলীগের স্কুল ও কলেজ পর্যায়ে একজন সক্রিয় কর্মী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।
(২)—১৭ জুলাই ২০০৪ ইং তারিখে বাংলাদেশ কৃষকলীগ উখিয়া উপজেলা শাখার সম্মেলনের সাধারণ সম্পাদক নির্বাচিত হয়ে ২০১৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেছেন।

(৩)—০৩ ফেব্রুয়ারি ২০১৩ ইং তারিখে রাজাপালং ইউনিয়ন আওয়ামী লীগের কাউন্সিলর দের প্রত্যক্ষ ভোটে মাধ্যমে সভাপতি নির্বাচিত হয়েছিলেন।

(৪)—০৬ ডিসেম্বর ২০১৪ইং তারিখে বাংলাদেশ আওয়ামী লীগ উখিয়া উপজেলা শাখার কাউন্সিল ও সম্মেলনের কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটের মাধ্যমে সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন এবং অদ্যাবধি সুনামের সাহিত দায়িত্ব পালন করে যাচ্ছেন।

জনপ্রতিনিধি হিসেবে দায়িত্ব পালনঃ
(১)— মে ২০১১ সালে ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে জনগণের প্রত্যক্ষ ভোটে চার বারের নির্বাচিত চেয়ারম্যান, সাবেক সংসদ সদস্য ও কক্সবাজার জেলা বিএনপির সভাপতি জনাব শাহজাহান চৌধুরীর ছোট ভাই জনাব শাহ কামাল চৌধুরী কে তিন হাজার (৩০০০) ভোটের ব্যবধানে পরাজিত করে চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন।

(২)–জুন ২০১৬ সালে ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কা প্রতীক নিয়ে জনগণের প্রত্যক্ষ ভোটে সাবেক সংসদ সদস্য ও জেলা বিএনপির সভাপতি শাহজাহান চৌধুরীর ছেলে জনাব রাজিব চৌধুরীকে প্রায় পাঁচ হাজার (৫০০০) ভোটের ব্যবধানে পরাজিত করে দ্বিতীয় বারের মতো চেয়ারম্যান নির্বাচিত হয়ে অদ্যাবধি সুনামের সাহিত দায়িত্ব পালন করে যাচ্ছেন।

মুক্তিযুদ্ধ কালীন পরিবারের ভূমিকাঃ
উনার পিতা মোঃ ইসলাম চৌধুরী একজন মুক্তিযোদ্ধা এবং মুক্তিযুদ্ধের সংগঠক। হালনাগাদ মুক্তিযোদ্ধা যাচাই বাছাই তালিকা উনার নাম প্রস্তাব করা হয়। মুক্তিযুদ্ধকালীন সময়ে পশ্চিম পাকিস্তানের পাকিস্তানি সেনাবাহিনী উনার পৈত্রিক বাড়িতে আগুন দিয়ে জ্বালিয়ে দেয়। উনি একজন তালিকাভুক্ত বীর মুক্তিযোদ্ধা।

শিক্ষা বিস্তারে অবদানঃ
১-নুরুল ইসলাম চৌধুরী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা।
২-নুরুল ইসলাম চৌধুরী গুলজার বেগম উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা
৩- নুরুল ইসলাম চৌধুরী টেকনিক্যাল বিএম স্কুল এন্ড কলেজের আজীবন দাতা।
৪-বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজের আজীবন দাতা।
৫- গুলজার বেগম চৌধুরী প্রাথমিক বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা।
৬- জাহাঙ্গীর কবির চৌধুরী প্রাথমিক বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা।
৭-নুরুল ইসলাম চৌধুরী স্মৃতি ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক হিসেবে নিজ উদ্যোগে প্রতিবছর উখিয়া উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশ গ্রহণের মাধ্যমে ৩য় ও ৪র্থ শ্রেণিতে ৭০ জন মেধাবী ছাত্র-ছাত্রীদের মাঝে শিক্ষা বৃত্তি প্রদান করে যাচ্ছেন।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর
© ২০২০ সমস্ত অধিকার সংরক্ষিত | দৈনিক জনতার বার্তা বিডি পরিবার
কারিগরি সহায়তায় রাফিউল ইসলাম