1. ahekram2006@gmail.com : ah ekram : ah ekram
  2. asadmd7195@gmail.com : JB Admin : JB Admin
  3. janatarbartabd@gmail.com : jb editor : jb editor
হানারচরে নিষেধাজ্ঞা উপেক্ষা করে শহিদ সরদারের নেতৃত্বে মা ইলিশ ধরার হিড়িক! - দৈনিক জনতার বার্তা
রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৮:৫৬ অপরাহ্ন
সর্বশেষ সংবাদ
হাইমচরে বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনায় মিলাদ ও দোয়া অনুষ্ঠিত সাগরিকা বিসিক শিল্প এলাকার একটি হোমল্যান্ড কেমিক্যাল গ্রিস কারখানায় শর্ট সার্কিট থেকে আগুন! যমুনা অয়েল কোম্পানি, ডেনমার্ক এম্বাসি, বি আরটিসি চাকরি নামে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে প্রতারক মামুন ও রহিমঃ! হাইমচরে চেয়ারম্যান পদে ১১, মেম্বার পদে ৫৭, সংরক্ষিত ২১ জনের মনোনয়ন পত্র জমা! গাইবান্ধায় জমি সংত্রান্ত ব‍্যাপারে মারপিট বাড়ীঘর ভাংচুর, থানায় অভিযোগ! ঝিনাইদহ কোটচাঁদপুরে পুলিশের বাধা উপেক্ষা করে সাবেক প্রধানমন্ত্রী বিএমপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তি ও চিকিৎসার দাবীতে যুবদলের বিক্ষোভ! হাইমচরে মেম্বার প্রার্থী জসিম উদ্দিন ভূইয়ার নির্বাচনী মতবিনিময় সভা অনুষ্ঠিত! হাইমচরে নৌকা প্রতীকের প্রার্থী সাহাউদ্দিন টিটুর মনোনয়নপত্র জমা!

হানারচরে নিষেধাজ্ঞা উপেক্ষা করে শহিদ সরদারের নেতৃত্বে মা ইলিশ ধরার হিড়িক!

সোলায়মান আহমেদ, চাঁদপুর প্রতিনিধিঃ
  • আপডেটের সময় : মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১

সোলায়মান আহমেদ, চাঁদপুর প্রতিনিধিঃ

চাঁদপুর সদর উপজেলার ১৩ নং হানারচর ইউনিয়নে ৭ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ৭ নং ওয়ার্ড মেম্বার পদপ্রার্থী মোঃ শহিদ সরদারের নেতৃত্বে আখনের হাট বাজারে মা ইলিশ নিধনের হিড়িক। ও ক্ররয় বিক্ররয় করাহয়।

নিষেধাজ্ঞা দিয়েছে সরকার ২২ দিন আমরা নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে নামি মাছ ধরতে। কিন্তু অনেক জেলেই নদীতে নেমে মা ইলিশ নিধন করছেন ।

এভাবে মা ইলিশ ধরা হলে আগামী মৌসুমে ইলিশ পাওয়া যাবে না। এতে করে আমরা যারা প্রকৃত জেলে রয়েছি তাদের কষ্টের সীমা থাকবে না।’মৎস্য আড়ৎ বিক্রি করে আসছে,

তাকে কেউ কিছু বললে তাকে জানে মেরে ফেলা হবে শুধু তাইনয় এই শহিদের নেত্রীতে এলাকায় অনেকেই অপকর্মের সাথে জড়িত রয়েছে বলে স্হানীয়রা জানান।

চাঁদপুরে নদীতে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা মানছেন না জেলেরা। প্রকাশ্যেই নির্বিচারে নিধন করছে মা ইলিশ দিনে ও রাতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের চোখ ফাঁকি দিয়ে।

হানারচর ইউনিয়নের ৭ নং ওয়ার্ড মেম্বার পদপ্রার্থী ও ৭ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ শহিদ সরদারের নেতৃত্বে চলছে মা ইলিশ নিধনের মহাউৎসব ও শহিদ সরদারের আখনের হাট মৎস্য আড়ৎ দিয়ে অবৈধ ভাবে মাছ বিক্রি করে আসছে।

সরজমিন গিয়ে জানাযায় ১৩ নং হানারচর ইউনিয়ন ৭ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ওয়ার্ড মেম্বার পদপ্রার্থী শহিদ সরদারের নেতৃত্ব আখনের হাট বাজারে মা ইলিশ বিক্রি করে আসছে।

মৎস্য কর্মকর্তারা বলছেন, কিছু অসাধু জেলে মা ইলিশ দরে আখনের হাট শহিদ সরদারের আড়ৎতে বিক্রি করে আসছে শহিদ সরদারের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জোর দাবি জানান স্হানীয় এলাকার জেলে প্রতিনিধিরা।

সদর উপজেলার ১৩ নং হানারচর ইউনিয়নের আখনের হাট এলাকায় গিয়ে দেখা যায়, মা ইলিশ শিকারে দলবদ্ধভাবে নৌকা নিয়ে নদীতে নেমেছে জেলেরা।

নৌকার বহর দেখে যে কারোরই মনে হতে পারে নদীতে মাছ ধরার প্রতিযোগিতায় মেতে উঠেছে তারা। নিষেধাজ্ঞা উপেক্ষা করে মা ইলিশ নিধনে মেতেছে জেলেরা।

বিশেষ করে চাঁদপুরের হরিনা, মোহনপুর ও পাশের মুন্সীগঞ্জসহ বিভিন্ন স্থান থেকে জেলেরা সংঘবদ্ধ হয়ে নিষিদ্ধ কারেন্ট জাল নিয়ে মা ইলিশ শিকারে নদীতে নামছে। জাল ভর্তি হয়ে উঠে আসছে মা ইলিশ মাছ।

নিষেধাজ্ঞার সময়ে জাটকাসহ সব ধরনের মাছ আহরণ, বেচা-কেনা, মজুদ ও পরিবহন নিষিদ্ধ। আইন অমান্যকারী ব্যক্তিকে মৎস্য আইনে ২ বছরের কারাদণ্ড, পাঁচ হাজার টাকা জরিমানা ও উভয় দণ্ড দেয়ার বিধান রয়েছে।

সদর উপজেলার হরিণা ফেরিঘাট এলাকার জেলে জামাল গাজী বলেন, ‘সরকার নিষেধাজ্ঞা দিয়েছে ২২ দিন আমরা নিষেধাজ্ঞা মান্য করে নদীতে নামি না মাছ ধরতে। কিন্তু অনেক জেলেই নদীতে নেমে মা ইলিশ নিধন করছেন ।

এভাবে মা ইলিশ ধরা হলে আগামী মৌসুমে ইলিশ পাওয়া যাবে না। এতে করে আমরা যারা প্রকৃত জেলে রয়েছি তাদের কষ্টের সীমা থাকবে না।’

এ ব্যাপারে জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেন, চাঁদপুরের মা ইলিশ রক্ষায় আমরা সবসময় কাজ করে যাচ্ছি। ২৪ ঘণ্টা নদীতে টহল দেয়া হচ্ছে। মা ইলিশ রক্ষায় আমরা অত্যন্ত কঠোর অবস্থানে রয়েছি। এর সঙ্গে জড়িত কাউকে ছাড় দেয়া হবে না।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© ২০২০ সমস্ত অধিকার সংরক্ষিত | দৈনিক জনতার বার্তা বিডি পরিবার
কারিগরি সহায়তায় রাফিউল ইসলাম